হিসাবচক্র এর ধারণা | Accounting Theory & Practice

হিসাবচক্র এর ধারণা আজকের ক্লাসের আলোচনার বিষয়। হিসাবচক্র [ Accounting Cycle ] ক্লাসটি পলিটেকনিক [Polytechnic] এর একাউন্টিং থিউরি এন্ড প্র্যাকটিস ৬৫৮৫১ [ Accounting Theory & Practice, 65851 ] বিষয়ের, ৪র্থ অধ্যায়ের [Chapter 4] অংশ।

 

হিসাবচক্র এর ধারণা

 

চলমান প্রতিষ্ঠান ধারণা (Going concern concept) অনুসারে একটি কারবার অনির্দিষ্ট কাল পর্যন্ত চলতে থাকবে বলে বিশ্বাস করা হয়। ব্যবসার প্রতিষ্ঠানের ফলাফল ও আর্থিক অবস্থা জানার জন্য এ অনির্দিষ্ট সময়কে ক্ষুদ্র ক্ষুদ্র সময়কারে ভাগ করা হয়। এ সময়ে সকল হিসাবকাল একটি সুনির্দিষ্ট ধারাবাহিক প্রত্রিকার মাধ্যমে আবর্তিত হয়। আবর্তিত এ ধারাবাহিক প্রক্রিয়াই হিসাব চক্র (Accounting cycle)।

 

হিসাবচক্র এর ধারণা

 

হিসাব চক্র মূলত একটি প্রতিষ্ঠানের হিসাব সংক্রান্ত কার্যাবলির পর্যায়ক্রমিক প্রকাশ। হিসাবচক্রের ধাপ নয়টি। তবে বিপরীত দাখিলা হিসাব চক্রের ঐচ্ছিক ধাপ হওয়া সত্ত্বেও অনেকের মতে হিসাবচক্রের ধাপ বিপরীত দাখিলাসহ মোট দশটি। বিষয়টিকে অন্যভাবে বর্ণনা করা যেতে পারে।

দু’তরফা দাখিলা পদ্ধতির নিয়মানুসারে হিসাববিজ্ঞানের যে বিশেষ প্রক্রিয়ায় প্রাতিষ্ঠানিক লেনদেনসমূহ ধারাবাহিকবাৰে লিপিবদ্ধ করণ, শ্রেণিবদ্ধকরণ, সংক্ষিপ্তকরণ ও আর্থিক বিবরণী কার্য সম্পন্নকরণ করা হয় তাকে হিসাবচক্র বলে।

এ ধারাবাহিক কার্যক্রম প্রথমে জাবেদা লিখন থেকে শুরু হয়। জাবেদা প্রস্তুত করার পরবর্তী পর্যায়ে লেনদেনের প্রকৃতি অনুসারে শ্রেণিবিন্যাসপূর্বক খতিয়ান হিসাব প্রস্তুত করা হয়। অতঃপর খতিয়ান উদ্বৃত্ত দ্বারা রেওয়ামিল প্রস্তুত করে হিসাবের গাণিতিক শুদ্ধতা যাচাই করা হয়। এরপর চূড়ান্ত হিসাব প্রস্তুতের মাধ্যমে ব্যবসায়ের লাভ-লোকসান নির্ণয় এবং সঠিক আর্থিক অবস্থা নিরূপণ করা হয়। সর্বশেষ পর্যায়ে চূড়ান্ত হিসাবের বিশ্লেষণ করা হয়। এভাবে একটি নির্দিষ্ট হিসাবকাল শেষে আবার হিসাবরক্ষণের কাজ শুরু হয়।

অর্থাৎ‍ পুনরায় লেনদেন থেকে জাবেদা, জাবেদা থেকে খতিয়ান, খতিয়ান উদ্বৃত্ত দ্বারা রেওয়ামিল এর দাখিলা দ্বারা আর্থিক বিবরণী প্রস্তুত ও বিশ্লেষণ পর্যায়ক্রমে চলতে থাকে এবং বিপরীত দাখিলার মাধ্যম পরবর্তী বছরে আবার কাজ শুরু হয়।

 

অ্যাকাউন্টিং থিউরি এন্ড প্র্যাকটিস সূচিপত্র
আমাদের গুগল নিউজে ফলো করুন

 

Steven J. Skinner & Ivancevich) এর মতে হিসাবচক্র হলো বিশ্লেষণ, লিবিপদ্ধকরণ, খতিয়ানভুক্তকরণ এবং প্রতিবেদন প্রণয়নের ধাপ যার দ্বারা ব্যবসায়িক লেনদেনসমূহের ফলাফল জানা যায়।

হারম্যানসন (Hermanson) ও অন্যরা বলেন, হিসাবচক্র হলো ব্যবহার উপযোগী আর্থিক তথ্য সংগ্রহ, প্রক্রিয়াকরণ এবং প্রকাশের একটি পর্যায়ক্রমিক ধাপ বা পর্যায় যা একটি হিসাবকালে সম্পাদিত হয়।

উপরোক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায় যে, কোনো নির্দিষ্ট হিসাবকাল বা হিসাববর্ষকে কেন্দ্র করে হিসাব লিখন প্রক্রিয়ার যে ধাপ বা পর্বগুলো একটির পর একটি ধারাবাহিকবাবে অগ্রসর হতে থাকে, পরবর্তীকালের শুরুতে আবার সেই প্রথম ধাপে প্রবেশ করে তাকে হিসাবচক্র বলে এটি একটি পনরাবৃত্তিমূলক প্রক্রিয়া।‌

 

Finance Gurukul Logo 252x68 px Dark

Leave a Comment